How to take care of kids in COVID19

কোভিড-১৯ মহামারিতে শিশুদের মানসিক চাপ মুক্ত রাখতে কী করবেন?

কোভিড-১৯ মহামারিতে দীর্ঘদিন স্কুল বন্ধ থাকায় শিশুরা তাদের শৈশব হারিয়েছে। চারদিকে মৃত্যু এবং উৎকণ্ঠার পাশাপাশি পরিচিত জীবন ও বন্ধুদের থেকে বিচ্ছিন্ন হয়ে তাদের মানসিক চাপ বাড়ছে।

যেকোনো মানসিক চাপে শিশুরা বড়দের চাইতে ভিন্নভাবে প্রতিক্রিয়া দেখায়; তাদের কেউ কেউ বাবা-মাকে আঁকড়ে ধরে রাখতে চায়, উদ্বিগ্ন হয়ে পড়ে, নিজেকে গুটিয়ে রাখে, রাগ করে, অস্থির হয়ে উঠে। এই সময় তাদের সঙ্গে আচরণের ক্ষেত্রে নিচের বিষয়গুলি খেয়াল রাখুনঃ

-প্রতিকূল পরিস্থিতিতে শিশুরা বড়দের ভালোবাসা আর মনোযোগ একটু বেশি চায়। এই অবস্থায় মা-বাবার দায়িত্ব শিশুকে আরেকটু বেশি সময় দেয়া। শিশুদের কথা মন দিয়ে শুনুন, তাদের আশ্বস্ত করুন।

-প্রতিদিনের নিয়মিত রুটিন আর পরিকল্পনামাফিক কাজগুলো যতদূর সম্ভব আগের মতই বজায় রাখার চেষ্টা করুন অথবা প্রয়োজন হলে নতুন রুটিনমত কাজ করে যেতে শিশুদের সাহায্য করুন; যেমন পড়ালেখা করা, নিরাপদে খেলা।

-কোভিড-১৯ বিষয়ে শিশুকে তার বয়স উপযোগী করে তথ্য প্রদান করুন। কিভাবে সে নিজেকে এবং অন্যদের ঝুঁকিমুক্ত রাখতে পারবে তা সহজ ভাষায় বুঝিয়ে বলুন।

-সংক্রমণের পরিণতি সম্পর্কে শিশুকে আগাম তথ্য জানিয়ে রাখুন এবং নিরাপত্তার বিষয়ে তাকে আশ্বস্ত করুন। যেমন – শিশু বা তার পরিবারের কেউ যদি অসুস্থ বোধ করে এবং হাসপাতালে ভর্তির প্রয়োজন হয় তবে সেটি শিশুকে আগে থেকে জানিয়ে দিন। সেই সাথে জানান যে আতংকিত হবার কিছু নেই, তাদের সুস্থতার জন্য স্বাস্থ্যকর্মীরা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

-শিশুরা বড়দের দেখেই শেখে। তাদের সামনে অতিরিক্ত দুশ্চিন্তা প্রকাশ করা থেকে বিরত থাকুন।

-কোন শিশু কোভিড-১৯ এ আক্রান্ত হলে যতদূর সম্ভব সংক্রমণের সকল পর্যায়ে তাকে মা-বাবা এবং পরিবারের সাথেই রাখুন। হাসপাতালে ভর্তি, কোয়ারেন্টাইন বা কোনো কারণে যদি আলাদা করতেই হয় তবে টেলিফোন বা অন্য মাধ্যমের সাহায্যে যোগাযোগ রক্ষা করুন এবং শিশুকে নিয়মিত আশ্বস্ত করুন।

About the Author:

Developer Herwill

Developer Herwill

Leave a Reply

Your email address will not be published.