Mahfuza Begum- IWD 2021

আমি নারী দিবস কেন এবং কিভাবে শুরু হল তা নিয়ে কথা বলতে চাই না। আমি বলতে চাই কেন নারী দিবস পালন করতে হয়। নারীকে কেন অধিকারের জন্য চিৎকার করতে হবে । নিশ্চয়ই কোথাও সমস্যা আছে? কোথায় সেটা?
রাস্তায় কেন নারী ধর্ষিতা হয়। কে দায়ী? পুরুষকে কি কখনো সে অবস্থায় পরতে হয়েছে বলে শুনেছে । মুক্তিযুদ্ধের নয় মাস কত নারীকে বীরাঙ্গনা হতে হয়েছিল এর হিসেব কে রেখেছে? পাকিস্তানি সেনাদের মনোরঞ্জনের জন্য? তাদের কিভাবে ক্যাম্পের অন্ধকার প্রকোষ্ঠে কতজন অত্যাচার করেছে আপনার ভুলে গেলেন কিভাবে? আর সবাই এখন বলছেন মানুষ দিবসের কথা। পুরুষের উপর কি কোন নারী এভাবে অত্যাচার করেছে শুনেছেন । আসলে আমরা সত্যি কথা বলতে ভয় পাই । লজ্জা ,লজ্জা, এ লজ্জা কার ।
নুসরাত জাহান রাফির কথা মনে আছে আপনাদের? যাকে জীবন্ত পুরিয়ে মেরেছিল মাওলানা সিরাজ উদ দৌলা। এই ঘটনা তো গেল ২০১৯ এর ১০ ই এপ্রিলের কথা। এত তাড়াতাড়ি ভুলে গেছেন!
বিদেশী এক শিল্পী মেয়েবন্ধু আছে আমার । যে স্বামীর সংসার করতে গিয়ে নিজের বিশ্ববিদ্যালয় শিক্ষিকার চাকুরিটা ছেড়ে দিয়েছে। কেউ ছবি আঁকা ছেড়ে দিয়েছে। আমি আমার এক বান্ধবীকে জানি যে তার ডাক্তারি পেশা ছেড়ে দিয়েছে কারন তার স্বামী পছন্দ করেন না । অনেক ভাল গায়িকা আছে বিয়ের পর গান গাওয়া ছেড়ে দিয়েছেন। কেন? কোন পুরুষকে কি শুনেছেন চাকরি ছেড়ে সংসার করতে? সংসার কি মেয়েদের একার? তাহলে তার দায়ভার কি তার একার ?
আমার খুব বিভিন্ন স্থানে ঘুরে বেড়ানো পছন্দের । আমি বিভিন্ন দেশের সৌন্দর্যের বর্ণনা করে বোঝাতে চাই মানুষকে। আমি মুগ্ধ বিস্ময়ে হতবাক হয়ে যখন বিভিন্ন দেশ তার সৌন্দর্য দেখি। আর মানুষ আমাকে দেখে । কে আছে তোমার সঙ্গে? কেন? আমি কি একা যেতে পারি না? আমার কি হাত পা নেই? আমি কি যথেষ্ট লেখাপড়া করিনি যে সব জায়গায় ঘুরে বেড়াতে পারবো? একটা ছেলে যখন একা বিদেশে যায় তখন তো কেউ প্রশ্ন করে না? আমার তো মনে হয় আমি একা বলেই আমি সবচেয়ে বেশি নিরাপদ । কারণ কোন পুরুষ আমাকে ধর্ষণ করবে না । এরচেয়ে নিরাপদ কি হতে পারে ?
আমি আমার এক বান্ধবীর কথা বলছি, যার দুইটা ছেলেমেয়ে । স্বামী তাকে কোন টাকাপয়সা দিয়ে সাহায্য করে না। কিন্তু সে একা দুটো সন্তানের লেখাপড়ার খরচ আর নিজের খরচ চালিয়ে নিয়ে যাচ্ছে একা। অথচ সমাজের ভয়ে কাউকে নিজের কষ্টের কথা বলতে চায় না । স্বামী বেচারা দিব্যি সুখে গায়ে বাতাস লাগিয়ে ঘুরে বেড়াচ্ছে । আজকে এই মা যদি সন্তান দুটোকে ফেলে ঘুরে বেড়াতো? তাহলে কি বলতো এই সমাজ?
আমি আসলে নারী দিবস নিয়ে কিছু লিখব ভাবিনি । তবু আজকে এই লিখা । আসলে সব পুরুষ যেমন এক না সব মেয়েরা ও তাই। ভালো মন্দ মিলিয়ে আছে পৃথিবী ।জগতের সকল নারী জিতে যাক জীবনের যুদ্ধে । কারো চোখে কখনও যেন ঝরে না অশ্রুজল । Happy Women’s day 2020.
My Watercolor paintings, Watercolor on paper, size- 20×14 inches.

About the Author:

Developer Herwill

Developer Herwill

Leave a Reply

Your email address will not be published.