Charu- Personal Experience- Women Empowerment

ইন্ডাস্ট্রিতে আমার অভিজ্ঞতা বেশি দিনের না। তিন বছর মাত্র। পিএইচডি না করলেও পিএইচডি ক্যানডিডেট ছিলাম।আর একাডেমিয়াতে ছিলাম অনেকদিন। ব্যাচেলর ডিগ্রির পর মাস্টার্স করতে করতে আমাদের ইউনিভার্সিটির টিচিং এসিস্ট্যান্ট ছিলাম। রিসার্চ এসিস্ট্যান্ট হিসেবে কাজ করেছি পাঁচ বছরের বেশি। আমি যেটা সব সময় লক্ষ্য করেছি, এমনকি নিজের ক্ষেত্রেও, কোন জব পোস্টিং দেখলে, মেয়েরা Requirements প্রত্যেকটা লাইন বারবার পড়ে, ২-১ টা ব্যাপারে যদি তার কোন অভিজ্ঞতা না থাকে, আর অ্যাপ্লাই করে না। এমনকি সব পয়েন্টও যদি মিলে যায়, তারপরেও অনেক সময় নেয় চিন্তা করতে অ্যাপ্লাই করবে কি করবে না, কাজটা করতে পারবে কি পারবে না। আমি দেশ ছেড়েছি ১৭ বছর আগে। দেশের মেয়েরা এখন এমন করে কিনা জানি না। কিন্তু স্বয়ং জার্মান মেয়েদের আমি এরকম সিদ্ধান্তহীনতায় ভুগতে দেখি।

আর অন্যদিকে, ছেলেগুলি ১০টা Requirements পড়তে পড়তে যদি পাঁচটাও মিলে যায়, অ্যাপ্লাই করে দেয়। আর মজার কথা – এরাই চাকরীটা পেয়ে যায়। এদের কথা হল, আরে কাজটা না পারার কি আছে? আর ২-১টা জিনিস না জানা থাকলেও সমস্যা নাই। নতুন নতুন কাজে ঢুকলে তো এমনিতেও নতুন করে অনেক কিছু শিখতে হবে।

আরেকটা জিনিস যেটা দেখলাম, যেসব ফ্যামিলিরা মেয়েদেরকে পড়ালেখা করে স্বাবলম্বি হবার শিক্ষা দেয়, তাদের অনেকেই মেয়েদের খালি পিএইচডি করতে বলে। ছেলেদেরকেও এতটা চাপাচাপি করে না পিএইচডির জন্য। অবশ্যই অনেক নারী পুরুষ যারা পিএইচডি করছেন বা করেছেন, নিজের এ্যামবিশন থেকেই করেছেন। কিন্তু আমার মাঝে মাঝেই মনে হয়, এই যে আমি মেয়ে একটা পিএইচডির জন্য পাগল হয়ে গেলাম, কেন? কারণ একাডেমিক ক্যারিয়ার সেইফ? এটা কি আমার নিজের সিদ্ধান্ত ছিল নাকি আমার ফ্যামিলির কোন পরোক্ষ প্রভাব আছে এখানে? একাডেমিয়াতে পয়সা কিন্তু বরাবর কম। ছেলেরা দুই হাতে টাকা কামাতে পারলে আমি মেয়ে কেন পারব না?

আমি জানি, আমি মেয়ে, আমি নিখুঁত হলেও আমার একটা না একটা খুঁত মানুষ খুঁজে পাবে। ছেলেরা তো সোনার চামচ, বাঁকা হলেও সমস্যা নাই। কিন্তু কেন? আর কতদিন? যে মায়ের গর্ভে, যে বাবার ঔরসে – আমাদের জন্ম, ওই একইভাবে আমাদের ভাইদেরও জন্ম। তারা এমন আহামরি কিছু কিন্তু না।

ছেলেদের কাছ থেকে আমাদের আসলে অনেক কিছু শেখার আছে। এরা এত আত্মবিশ্বাস পায় কোত্থেকে? এরকম আত্মবিশ্বাস না শিখতে পারলে উইমেন এমপাওয়ারমেন্টের দেরী আছে।

About the Author:

Developer Herwill

Developer Herwill

Leave a Reply

Your email address will not be published.