Mother of a Special Child

স্পেশ্যাল সন্তানের মায়ের মন !!!!

আমি একজন ডাউন সিন্ড্রোম সন্তানের মা , এটা অনেকেই জানেন কিন্তু জানেন না আমাদের মন কখন ভাল থাকে ।

প্রত্যেক মা ই তার সন্তানের উন্নতি দেখলে অত্যন্ত আনন্দিত হয় তেমন আমরা স্পেশ্যাল সন্তানের মায়েরা অনেক বেশি আনন্দিত হই । আমাদের অনেক চাহিদা থাকে না অল্প উন্নতি তে ই অনেক বেশি সুখ পাই ।

তেমন এক ঘটনা বলব আপনাদের ।

আমার ছেলের বাবা আমাদের ছেরে চলে গেলেন , আগেই আমরা অস্ট্রেলিয়া মাইগ্রেশেন এর এপ্লাই করেছিলাম , দিভরস এর পর ওনার দ্বিতীয় স্ত্রী সামিল হল আমি বাদ হয়ে গেলাম । কিন্তু ছেলে ??

মেডিকেল হলে ছেলে ডাউন সিন্ড্রোম বলায় আরও টেস্ট দিল ।
সাইকিয়াটিস্ট ও সাইকলজিস্ট দিয়ে ছেলের মানসিক অবস্থা কেমন তার রিপোর্ট চাইলো অস্ট্রেলিয়া সরকার ।

দুদিন ভরে নানা রকম টেস্ট করানো হল , ডাক্তার দের মনোভাব থেকে বুঝতে পারলাম রিপোর্ট ভাল ই আসবে । তাই শেষ দিন যাওয়ার আগে সাকিয়াটিস্ট এর সাথে ফোনে কথা বলে নিলাম কারন পুরো কর্মকাণ্ডে আমার ছেলের বড় চাচা সঙ্গে ছিলেন ।

ডাক্তার আমার সাথে আলাদা করে কথা বললেন , তাকে বললাম ছেলের বাবা ছেলেকে মেনে নিতে পারে নি তাই তাকে রাখতে চাইত না , গ্রামে পাঁঠিয়ে দিতে চাইতো আর আমরা বিদেশে থাকব , এটা সহ্য করা সম্ভব না বলে চলে এসেছি ছেলে নিয়ে । এখন ছেলে ভাল বললে যদি অস্ট্রেলিয়া নিয়ে যায় আমি বাচব না ।

সব শুনে ডাক্তার তার চেম্বার এ ওর চাচার সামনে বললেন , চেয়ার থেকে উঠে আমাকে স্যেলুট করে বললেন ‘ আপনি আপনার ছেলে কে যে পর্যায়ে এনেছেন তা বেশির ভাগ এর পক্ষে সম্ভব না , কোন স্কুলে না দিয়ে শুধু থেরাপি করিয়ে আর বাসায় সাইকলজিস্ট এর ইন্সট্রাকশন ফলো করে এত দূর করা যায় না । আপনাকে প্রাইজ দেয়া উচিৎ ” ।

আমার সন্তান ভাল হচ্ছে এর থেকে বড় পুরস্কার আর কি হতে পারে বলেন ?

গাড়ি অন্য কাজে ছিল তাই রিক্সা করে এসেছি , সারা রাস্তা কাঁদতে কাঁদতে এসেছি , এতো সুখের কান্না ছিল ।

রিপোর্ট টা দিয়েছিল আমার ছেলে প্রায় সুস্থ , অর কোনও কাজে কারও সাহায্য লাগবেনা তবে বাচ্চা মা ছাড়া থাকলে সমস্যা হতে পারে।

About the Author:

Developer Herwill

Developer Herwill

Leave a Reply

Your email address will not be published.