Nasimon Naher – Parenting – Family – Sex

আমাদের সমাজে খুব অসভ্য টাইপ ইঙ্গিতপূর্ণ একটা কমন প্রশ্ন বিয়ের পর সব ছেলে মেয়েকেই শুনতে হয়।

“বাচ্চা নিচ্ছ না কেন ?”  একটা হলে আবার বলবে আরেকটা নিয়ে ফেল তাড়াতাড়ি। এক বাচ্চার কোন ভরসা নেই।  কেন নিচ্ছ না? হচ্ছে না ? সমস্যা কি ? দুই মেয়ে !!!!! ছেলে নিবা না? এক ছেলে ; মেয়ে নিয়ে নাও, মেয়ে ছাড়া সংসার শূণ্য।

 ইত্যাদি ইত্যাদি ।

আচ্ছা,  এমনকি হতে পারে না কোন নারী-পুরুষ  হয়তো সন্তান জন্ম দিতে শারীরিকভাবে সক্ষম হলেও মানসিকভাবে প্রস্তুত না ? হতে পারে না? কিংবা কোন কাপল হয়তো চাচ্ছেই না, সন্তান জন্ম দিতে। সবাইকেই সন্তান জন্ম দিতে হবে এমন কোন আইন কি দেশে আছে ? কোন ধর্ম গ্রন্থে আছে ? সন্তান জন্ম না দিলে জেল জরিমানা হবে আছে এমন কোন আইন ? সন্তান জন্ম না দিলে পাপ হবে ? দোজখ, নরক কনফার্ম।  আছে কোন ধর্মে এমন ফতোয়া ?

আমার ধারনা,  এই যে প্রশ্নটা “বাচ্চা নিচ্ছ না কেন ?” খুব প্রচ্ছন্নভাবে আসলে জানতে চাওয়া “তোমার সেক্স লাইফ okay তো ?”  আসলে ধারনা না, চিকিৎসক হবার বদৌলতে আমি দেখেছি, আমাদের দেশের মানুষেরা সেক্স নিয়ে কতটা হাবা হাবা ফিল্মি ফ্যান্টাসিতে ভোগে। যখনই কোন রোগীকে প্রথম জানিয়েছি, “বাবা আপনার তো শরীরে সুগার বেশি। এখন থেকে এই এই ওষুধ খাবেন, নিয়ম মানবেন। ডায়বেটিস একটা খারাপ অসুখ তবে টেনশনের কিছু নাই। নিয়ন্ত্রণ করতে পারলে আপনি ভালো থাকবেন।”

তখন তখনই রোগী আমাকে উল্টা বলেছে, “ঐ সব কাম করতে পারমু না আর ? আমার আর পোলাপাইন হইব না?”

ভাইরে, চাচারে, আপারে, চাচীরে,

           তুমি মরতেছ চিনির আধিক্যে আর ভাবতেছ  খাট কাঁপাইতে পারবা কিনা নিয়ে । কিএক্টা অবস্থা  ?

আমার সন্তান একটাই। আল্লাহ্ বাঁচিয়ে রাখলে একেই ঠিকমতো মানুষ করতে পারলেই আলহামদুলিল্লাহ।

গন্ডা গন্ডা শিশু দিয়ে ঘর ভরে ফেললেই যে সেগুলো মানুষ হবে আছে নিশ্চয়তা  ? আর খালি জন্ম দিলেই কি দায়িত্ব শেষ মা বাবার ?

সন্তানকে সুন্দর স্বাভাবিক জীবন দেবার জন্য পর্যাপ্ত  সময়,  অর্থনৈতিক পারিবারিক সামাজিক নিরাপত্তা , একাডেমিক ধর্মীয় ও নৈতিক শিক্ষা এবং মায়ের  শারীরিক ও মানসিক শক্তিটাও তো লাগবে।

আগের দিনে দশ বারোটা করে সন্তান জন্ম দিয়েছেন আমাদের নানী দাদীরা যারা বলবেন যুক্তির খাতিরে তাদের জন্যে প্রশ্ন রেখে গেলাম, আগের দিনে মেয়েদের বিয়ে হতো বারো তেরো বছর বয়সে। ত্রিশ হতে না হতেই নানা ধরনের জটিলতাকে ভুগে তারা মরেও যেত ধুমধাম। আগের দিনে যৌথ পরিবার ছিল। তাই সন্তান শুধু মা বাবাকে একা লালন পালন করতে হতো না। এখন কি আমাদের দেশে  এক বাবা ছাড়া আর কোন পুরুষ আত্মীয়কে বিশ্বাস করা সম্ভব সন্তান কোলে দেবার সময়ে ? আগের দিনে শুনেছি দশ টাকায় এক হালি ডিম পাওয়া যেত। এখন ডিমের হালি চল্লিশ টাকা পর্যন্ত হয়। আগের দিন স্কুলের বেতন দশ বিশ টাকাও ছিল আর এখন আমার এক সন্তানের স্কুল+ ট্রান্সপোর্ট খরচ মাসে  ১৪,৫০০ টাকা, সাথে যোগ হবে  হুজুর, কারাটে ক্লাস, গিটার ক্লাশসহ আরো পাঁচ ছয় হাজার। তাও মফস্বল শহরে থেকে এই অবস্থা। ঢাকাতে যারা আছেন, দুই তিনটা সন্তান যাদের এবং যারা সাধারন কর্মজীবী যারা ঘুষ খায় না , কালো বাজারী করে না তাদের কিভাবে চলবে বলুন তো ? Living costs বোঝেন তো ?

আর মানুষ কি বিয়ে করে খালি বছর বছর বাই প্রোডাক্ট ডেলিভারি দিয়ে প্রমাণ করতে we are sexually functioning couple as well  ! স্বামী স্ত্রী নিজেদেরকে সময় কি দিবে না ?

যাহোক, সব শেষে একটা কথা বলতে চাই, সন্তান জন্ম দেয়া এবং লালন পালন করাটা বাংলা/হিন্দি সিনেমা না যে একটা গান গাইতে গাইতেই দোলনা থেকে বিশ্ববিদ্যালয়ে পৌঁছে যাবে আপনার আমার সন্তান প্রেমিক/প্রেমিকাসহ ফুলের নাড়াচাড়ার মধ্য দিয়ে🙄।আপনার চুল ঝরিয়ে, ওজন বাড়িয়ে, চামড়া কুঁচকে, হাঁটু কোমড়ে ব্যাথা পার্মানেন্টলি দিয়েই সন্তান বড় হয়ে উঠবে।

About the Author:

Developer Herwill

Developer Herwill

Leave a Reply

Your email address will not be published.