Wrong Facts about Depression

কাল সুশান্ত সিং রাজপুতের খবর আসার পর ফেসবুকে সবাই সোচ্চার। ভালো কথা। তবে কিছু পোস্টের ধরণ দেখে আমি চিন্তিত। এই পোস্টগুলোর মূল প্রতিপাদ্য, প্রার্থনা করলেই, আল্লাহর সাথে কথা বললেই ডিপ্রেশন ঠিক হয়ে যায়।

প্রার্থনা, ব্যক্তিগতভাবে ইবাদাত অনেককেই সাহায্য করতে পারে। এ পর্যন্ত ঠিক ছিল। আমার সমস্যা হল, এ পোস্টগুলোতে বলা হচ্ছে, প্রার্থনাই “একমাত্র’ উপায়, talking to Allah is the “only” way to fight depression ইত্যাদি।

আমি দুঃখিত, এমন ভাষা দেখলে আমার ডিপ্রেশন সারভাইভার হিসেবে মেনে নিতে পারি না। কেন?

১। মানসিক বিষণ্ণতা প্রতি মানুষের ক্ষেত্রে আলাদাভাবে কাজ করে। কাজেই যখন কেউ ঢালাওভাবে ডিপ্রেশন নিয়ে লেখে, আমার প্রশ্ন জাগে, তারা আসলে ডিপ্রেশন কী বোঝেন? হয়ত তারা ডিপ্রেশনে ভূগেছেন, এখন ভালো আছেন, কিন্তু জন্ডিস হলেই যেমন একজন জন্ডিস রোগ বোঝেন না, তেমনি ডিপ্রেশন হয়েছিল দেখেই তিনি ডিপ্রেশন বিশেষজ্ঞ না। তার যদি ন্যূনতম পড়াশোনা থাকে, তাহলে উনি এভাবে কথা বলতেন না।

আমি যেহেতু শিক্ষক, এবং আমার যিনি থেরাপিস্ট, উনি নিজেও শিক্ষততা করেন, কাজেই আমার সেশনগুলো স্রেফ সাজেশন ছিল না, মনোবিজ্ঞানের থিওরি বুঝে আমার থেরাপি চলত। কাজেই বলতে পারি, ডিপ্রেশনে one theory fits all চলে না।

এত কথার কারণ, আমি নিজে বিশ্বাসী মানুষ। কিন্তু কেবল ‘প্রার্থনা’ দিয়ে আমি ঠিক হই নি। সম্ভব না। কারও হলে, খুব ভাল, হয়ত আপনার বিষণ্ণতা অত ক্লিনিকাল ছিল না, অত সেভেয়ার ছিল না। কিন্তু দোহাই লাগে, “আকমাত্র’ তকমা দিয়ে কথা বলবেন না।

২। এই ন্যারেটিভ যখন তৈরি হচ্ছে, তখন আরেকটা দিক খুলে যাচ্ছেঃ যারা ‘বিশ্বাসী’ না, অথবা যারা কোন কারণে বিশ্বাসী হলেও প্রার্থনা করেন না, তাদের কি আপনারা বাদ দিয়ে দিচ্ছেন? নাকি বিশ্বাসী না হলে ডিপ্রেশন হওয়া ঠিক আছে?

৩। এই ন্যারেটিভ ঐ মানুষগুলোকে কিভাবে প্রভাবিত করছে, যারা ইবাদাত করছেন কিন্তু পাশাপাশি চিকিতসা নিতে হচ্ছে? তাদের মনে আপনি হীনম্মন্যতা তৈরি করছেন, যে আমি বোধ হয় খারাপ মানুষ, তাই আমার প্রার্থনায় কাজ হচ্ছে না, অন্যরা থেরাপি/ অষুধ না খেয়েই ঠিক হচ্ছে, আমি হচ্ছি না, তাহলে আমার প্রার্থনা ঠিক না— আপনার কী অধিকার আছে আরেকজনকে এমন প্রশ্নের মুখোমুখি করার?

তাই সবার কাছে আবার আবেদন, আপনারা কে কীভাবে মোকাবেলা করে সফল হয়েছেন, অবশ্যি জানান, উৎসাহ দিন। কিন্তু আপনার পদ্ধতিকে “একমাত্র’ বলবেন না।

কারণ তখন আমর প্রশ্ন করব, আপনার কি সত্যি ডিপ্রেশন হয়েছিল?

About the Author:

Developer Herwill

Developer Herwill

Leave a Reply

Your email address will not be published.